news-details
Story

ওজন কমাতে অনবদ্য জিরা, জিরা খেলেই আপনার দুঃখ দূর হবে, ১৫ দিনে ফল পাবেন

শিলিগুড়িবার্তা ওয়েবডেস্ক, ১৫ নভেম্বর : খাবারের স্বাদ বাড়াতে মশলার বেশ কিছু স্বাস্থ্যকরী উপাদানও রয়েছে। এই স্বাস্থ্যকরী মশলার মধ্যে অন্যতম জিরা। জানেন জিরে আমাদের শরীরে ওজন কমানো, হজম শক্তি বৃদ্ধি, ক্ষতিকর কোলেস্টেরল এবং চর্বি কমাতে সহায়তা করে। এবার দেখে নেওয়া যাক জিরার কিছু স্বাস্থ্যগুণের কথা।


জিরা বীজের গুণ ডাল, শাকসবজি এবং অন্যান্য খাবারের স্বাদ বাড়াতে জিরা ব্যবহার করা হয়। এক চিমটি পরিমাণ জিরার গুঁড়া আপনার বাড়তি ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। নতুন এক গবেষণায় বলা হয়েছে, জিরার গুঁড়া দ্রুত শরীরের ওজন কমায়, শরীরের চর্বি কমায় এবং প্রাকৃতিকভাবে শরীরের অস্বাস্থ্যকর কোলোস্টেরল নিয়ন্ত্রণ করে।


জিরার বীজে থাইমল এবং অন্যান্য প্রয়োজনীয় তেল রয়েছে। এসব উপাদান লালা গ্রন্থিদের উদ্দীপ্ত করে হজম প্রক্রিয়ায় সহায়তা করে। তাছাড়া, দুর্বল পাচনতন্ত্রকে শক্তিশালী করে। বদহজমের সমস্যা থাকলে জিরার চা পান করতে পারেন। কলার সঙ্গে জিরার গুঁড়ার মিশ্রণ খেলেও ওজন কমে।     

আসুন জেনে নি জিরা কিভাবে ওজন কমাতে সাহায্য করবে --


পদ্ধতি-১: দুই চা চামচ জিরা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে জলে সেদ্ধ করে সকালের চা হিসেবে পান করুন। ভেজানো জিরা চাবান। নিয়মিত এটি খেলে করলে আপনার শরীর থেকে চর্বি বের করে দিতে সহায়তা করবে। 

পদ্ধতি-২: খাবারে জিরার পরিমাণ বাড়িয়ে নিন। এক চামচ জিরার গুঁড়ার সঙ্গে পাঁচ গ্রাম দই মিশিয়ে নিন। এটি নিয়মিত খেলে আপনার ওজন কমাতে সাহায্য করবে। 

পদ্ধতি-৩: তিন গ্রাম জিরার গুঁড়ার সঙ্গে কয়েক ফোঁটা জল এবং মধু মিশিয়ে নিন। নিয়মিত এটি পান করুন। সবজির স্যুপ বা বাদামি চালের সঙ্গে এক চামচ জিরার গুঁড়া মিশিয়ে খেতে পারেন। এটি আপনার ওজন কমাবে।

পদ্ধতি-৪: রসুন এবং লেবু উভয়ই শরীর থেকে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। গাজর এবং অন্যান্য সবজি সেদ্ধ করে নিন। রসুন কুচি কুচি করে কেটে এরমধ্যে দিন এবং লেবুর রস মিশিয়ে নিন। কিছু জিরার গুঁড়া উপরে ছিটিয়ে দিন।


এই পদ্ধতিগুলো নিয়মিত অন্তত ১৫ দিন পরীক্ষা করে দেখুন। আর সাথে আপনার শরীরের পরিবর্তনটা আপনি নিজেই বুঝতে পারবেন।

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.