Top Stories
  1. বান্ধবীর সাথে ঘুরতে গিয়ে ধর্ষিতা কিশোরী!
  2. 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি' দেবের এমনটাই অবস্থা'র কথা জানালেন বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি!
  3. লোকসভা ভোটের আগে জয়নগরে তৃণমুলের বিপর্যয়, রাতারাতি তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান!
  4. রাত পোহালেই তৃতীয় দফা ভোট, কর্মীদের ব্যস্ততা তুঙ্গে
  5.  চুরির দায়ে শ্রীঘরে  ভুয়া সন্ন্যাসী।  
  6. সম্পত্তি বিবাদ, মাকে পিটিয়ে খুন করে গাছে ঝুলিয়ে দিয়ে ফেরার ছেলে, গ্রেপ্তার পুত্রবধু
  7. গন্ডারের খড়্গ  নয় পায়ের হাড়  পাচার করতে গিয়ে গ্রেপ্তার ২ যুবক
  8. গাড়ির সঙ্গে বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু এক যুবকের, গুরুতর আহত ১!
  9. তৃণমূলের যুবরাজের  হেলিপ্যাড নামাতে নিধন প্রাচীন অশ্বত্থ গাছ ! সিভিজিলে অভিযোগ সিপিআইএমের। 
  10. পরিবহন দপ্তরের কর্মীদের কীর্তিকলাপ,অফিসে বসেই দেদার মদ্যপান, ভাইরাল ভিডিও
news-details
Story

কথায় কথায় "বাইক বিহার"

কয়েকদিন আগের কথা, বাগডোগরায় এক অনুষ্ঠানে গিয়েছিলাম। ফেরার পথে প্রবল ট্রাফিক জ্যাম রাস্তায়। সেটা এড়াতে গাড়ির চালক বড় রাস্তা ছেড়ে একটি অপেক্ষাকৃত গলিপথ ধরলেন। গলি হলেও বেশ চওড়া, আমাদের আগে আরও কয়েকটি গাড়িও ওই পথ ধরেছে।

কিছু দূর ভালো ভাবে যাবার পর আবার জ্যাম। সামনে একটা লোহার ব্রিজ আছে, সেখানে পাশাপাশি দুটি গাড়ি যেতে পারে না। তাই এই জ্যাম। পর পর গাড়ি দাঁড়িয়ে। উল্টো দিক থেকেও গাড়ি আসছে না। এক্ষেত্রে যা হয়, সব গাড়ির চালকই নেমে নেমে দেখে সামনের অবস্থা। আমাদের ঠিক আগের গাড়ির চালক সবে তার দরজাটি খুলেছে, সা করে একটি মোটরবাইক এসে মারলো ধাক্কা দরজায়। চালক এক তরুণ, পিছনে তরুণী। দুজনেই ছিটকে রাস্তায়। মেয়েটির মাথা পাশের বাড়ির দেয়ালে ঠুকে গেল। সঙ্গে সঙ্গে ভিড় ,উত্তেজনা। 

এক্ষেত্রে যা হয়, আশপাশের লোকজন নেমে পড়লো মাঠে। যে গাড়ির দরজায় ধাক্কা লেগেছে, তাকে এই মারে তো সেই মারে। ছেলেটি দেখলাম বেশ মাথা ঠান্ডা, বিবেচনাও আছে। মেয়েটিকে সে গাড়িতে তুলে নিল, দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার জন্য। দেখলাম, লোকজনও ব্যাপারটা বুঝল। 

ঘটনা পরবর্তী হাঙ্গামা এড়িয়ে যেতে যেতে লক্ষ্য করলাম, মেয়েটির অবস্থা বেশ খারাপ। ছেলেটি হতভম্ব। যেভাবে  তারা বসেছিল, তাতে রোমান্টিক কাপলই মনে হলো। সে যাই হোক, আপাতত ছেলেটিরই টেনশন বেশি। বান্ধবীর বিশেষ ক্ষতি কিছু ঘটলে, জবাবদিহি করতে হবে তাকেই। বলা বাহুল্য, কারও মাথাতেই হেলমেট ছিল না। আর ওইরকম এক সরু রাস্তার পক্ষে উচিত নয়, এমনই বিপদজনক স্পীডে বাইকটি ওভারটেক করার চেষ্টা করেছিল, এটাও মারাত্মক ভুল। 

কথা হলো , ভুল আমি ভাবছি। বয়সের জোশ তো সেটা মানতে চায় না। বাইকে বসলেই বলিউড থেকে টলিউড, সব হিরোর ক্যারিশমা মাথায় চেপে বসে। আর গার্লফ্রেন্ড পিছনে বসে থাকলে তো কথাই নেই। তখন পুরো রাস্তাই হয়ে যায় বন্ধনহীন গ্রন্থি। মাথার উপর খোলা আকাশ আর সামনে খোলা রাস্তা। আমি আর তুমি। মনে গুনগুন, এই পথ যদি না শেষ হয়..! 

পথের শেষ কোথায় , কেউ জানে না !? কিন্তু জীবনপথ যে কোথাও শেষ হয়, সে তো সবাই জানে। হেলমেট না পরে বাইক চালালে বা চড়লে, পথ খুব তাড়াতাড়ি শেষ হতে পারে, জীবনের সিলেবাস শেষ হওয়ার আগেই, সেও জানা। পথের নিয়ম মেনে না চললেও সময়ের আগেই ঘন্টা বাজতে পারে ছুটির, তাও কি আর অজানা ? এ ছুটিও অনেক রকম। কেউ এক লহমায় মুক্ত, কেউ আবার চলমান জীবন থেকে ছুটি নিয়ে অথর্ব, পরের অনুগ্রহে জীবনধারণ করে। এর কোনওটাই কি কাম্য ?

আক্ষেপ, এই প্রশ্ন যাদের কাছে তারা সবাই সব জেনেও উদাসীন। জীবন বড় সুন্দর। তার অপচয় শুধু একজন নয়, পরবর্তী অনেকগুলি জীবনে অন্ধকার ডেকে আনে। আমরা সবাই কোনও না কোনও ভাবে এই বেদনাদায়ক অভিজ্ঞতার  মধ্য দিয়ে গেছি। তবু মনে রাখি না। কিছু শিখি না।

আইন করে, ফাইন দিয়ে এই অভ্যাস রোধ করা যাবে না। একমাত্র সচেতনতাই পারে জীবনের অপচয় বন্ধ করতে। সাহস, জোশ, ফুর্তি , উল্লাস সব থাক জীবনকে ঘিরে, জীবন ছেড়ে নয়।

অজন্তা সিনহা

ফাইল চিত্র

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.