news-details
State

রাজ্যে বেড়েছে‌ মাছের উৎপাদন : মমতা বন্দ্যোপাধ্যায়

 


শিলিগুড়িবার্তা ওয়েবডেস্ক, ০৬ ডিসেম্বর : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বিধানসভা বৈঠকে জানালেন রাজ্যে মাছের উৎপাদন বেড়েছে।


তিনি বলেন, ‘"আগে ছিল ১১ লক্ষ মেট্রিক টন। এখন আরও ৭ লক্ষ মেট্রিক টন বেড়েছে। বাঙালি মাছে ‌ভাতেই থাকে। যেমন দুধে ‌ভাতে বাংলা থাকে। এগুলো ছোটবেলায় শুনেছি।" এছাড়া
মুখ্যমন্ত্রী বলেন, “মাছের উৎপাদন নিয়ে আমরা পর্যালোচনা করি। এখনও আমাদের রাজ্যে অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ থেকে মাছ আসে। একটি উচ্চ পর্যায়ের এগ্রি মার্কেটিং কমিটি রয়েছে। সেখানে মাছ, ধান, আলু সব কিছু নিয়েই আলোচনা হয়। কমিটিতে ৭টি দপ্তরের মন্ত্রীরা রয়েছেন। মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবও রয়েছেন। এখন আমাদের রাজ্যের জলাশয়গুলিতে প্রচুর মাছ চাষ হচ্ছে।”


তিনি বললেন, ‘‌আমাদের রাজ্যে ইলিশ মাছ ছিল না। আমরা ইলিশ গবেষণা কেন্দ্র করেছি। কোলাঘাট–‌সহ কয়েকটি জায়াগা থেকে ইলিশ আসে। জল ধরো জল ভরো প্রকল্পে যে পুকুরগুলি কাটা হয়েছে, সেগুলিতে মাছ চাষ হচ্ছে। মৎস্যচাষীদের জীবনজীবিকা নির্ভর করে মাছ চাষের ওপর। ছোট মাছ, পোল্ট্রির ওপরেও গুরুত্ব দেওয়া হচ্ছে। বিনামূল্যে হাঁসের ছানা দেওয়া হচ্ছে। আমরা মৎস্যজীবীদের প্রশিক্ষণ দিচ্ছি, যে জেলায় যে মাছ বিখ্যাত, সেগুলি চাষ শুরু হয়ে গেছে। খালবিল উৎসবও হচ্ছে। বারেন্দ্রপুরে মৎস্য ব্যবসায়ী কেন্দ্র আছে। সেখান থেকে অনেক মাছ অন্ধ্রে যায়।"

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.