Breaking News

রাজবংশী ভাওয়াই গানের মধ্য দিয়ে উওর দিনাজপুর জেলা পালিত হল বোগিয়া উৎসব 

Image
 

নিজস্ব সংবাদদাতা,১৭ জানুয়ারি:  উওর দিনাজপুর জেলা করণদিঘী ব্লক টুঙ্গিদিঘী মিরদিঘী রাজবংশী গাভুর সংঘের উদ্যোগে আয়োজিত হল ভাইওয়া বোগিয়া উৎসব ।এই উৎসব বাঙ্গালীদের পৌষপার্বণের প্রথম দিন থেকেই শুরু করেন রাজবংশী সম্প্রদায়ের মানুষজন।

 এই অনুষ্ঠান দুইদিন ধরে চলে। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ রাজবংশী ভাওয়াগান, ক্ষণ গান নাটক সহ একাধিক রাজবংশী সমাজের নৃত্য গান আলোচনা। ভাইওয়া বোগিয়া উৎসব উদোক্তা রাজবংশী সামাজের উওর দিনাজপুর জেলার বিশিষ্ট ব্যক্তি মোহনলাল সিংহ জানান, "রাজবংশী সমাজে অনেক পিছিয়ে পড়া মানুষ নিজেদের ভাষা সংস্কৃতি ভুলে যাচ্ছে, তাই আমাদের বিশেষ উদ্যোগ আগামীদিনে রাজবংশী সমাজের মানুষজন পুরোনো গান,শিল্প,নাটক, ভাষা উন্নত করে এবং সমাজে আবার সেই পুরোনো স্মৃতি দিনের কথা গান গুলো ফিরে পায়। তাই বাঙ্গালির পৌষপার্বণের দিনেই রাজবংশী ভাইওয়া বোগিয়া উৎসবের আয়োজন করা হয়।অনুষ্ঠান অংশগ্রহণ করতে রাজবংশী একাধিক নাট্য শিল্পী আসেন, নেপাল, কোচবিহার, শিলিগুড়ি, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ সহ জেলার বিভিন্ন জায়গায় থেকেই আমাদের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। 
শিলিগুড়ি নকশাল বাড়ি থেকে রাজবংশী মডেল প্রতিমা সিংহ এসছেন। এছাড়াও করণদিঘী ব্লক বিধায়ক মনোদেব সিংহ সহ, এলাকার দূরদূরান্ত থেকে প্রায়  20 হাজার লোকজন আসেন। রাজবংশী গাভুর সংঘের এই মেলাতে রয়েছে রাজবংশী সমাজের খুব চেনা কিছু খাওয়ার আয়োজন, সিতল ছানা, পাটা শাকের সুকাতি, গুংজরী তরকারি, লেফা শাকের পেলকি সহ পিটি রয়েছে বোগিয়া ,ভাকা প্রভৃতি।"রাজবংশী গাভুর সংঘ উক্তাতা  মোহন লাল সিংহ বলেন,"প্রতিবছর আমাদের এই মেলা হবে ।
টুঙ্গিদিঘী মিরদিঘী ও করণদিঘী গরুলভাষা গ্ৰামে এই কামতাপুড়ি রাজবংশী ভাষা সংস্কৃতির মেলা হয়।"

Share With:


Leave a Comment

  

Other related news