news-details
Siliguri

নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতেই আবীর মিষ্টিতে ভাসলো শিলিগুড়ি

 

শিলিগুড়ি, ৯ জানুয়ারিঃ নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়া নিয়ে বিরোধীরা যতই এর মধ্যে সাম্প্রদায়িকতার গন্ধ পেয়ে বিরোধিতার পাশাপাশি অসম সহ অন্যান্য রাজ্যে সেই মর্মে আন্দোলন হওয়ার পরও এই বিল পাশ হওয়ায় আনন্দে আত্মহারা বিজেপি শিবির। আর সেই বিল পাশ হওয়ার পরই আবীর খেলে, মিষ্টি মুখে নিজের উচ্ছাস জাহির করলো বিজেপি।

মঙ্গলবার লোকসভায় শীতকালীন অধিবেশনে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর খুশির হাওয়া বিজেপি মহলে। এদিন বিলটি লোকসভা পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বুধবার সেই আনন্দে মিষ্টি মুখ ও আবির খেলার মধ্য দিয়ে নিজেদের খুশি জাহির করেন বিজেপি কর্মকর্তারা। এদিন এই নাগরিকত্ব সংশোধনী বিলটি কি ও কিভাবে তা সকলের পক্ষে হিতকর তা জানান উদ্বাস্তু শেলের কনভেনার পিয়াসী পাল। তিনি জানান, এর ফলে এক কোটি উদ্বাস্তুদের  এ দেশের নাগরিকত্ব দেওয়া হবে। তিনি আরও জানান, নতুন নাগরিকত্ব বিল আইনে পরিণত হলে অসমে নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া পূর্ববঙ্গের উদ্বাস্তুরা নাগরিকত্ব পাবেন। এছাড়া বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্থানে অত্যাচারিত হয়ে ভয়ে এ দেশে এসে যারা শরন নিয়েছেন তারা এর ফলে উপকৃত হবেন। তারা স্থায়ীভাবে এদেশের নাগরিকত্ব পেয়ে যাবেন। এদিনের অনুষ্ঠানে এছাড়া উপস্থিত ছিলেন দার্জিলিং জেলার বিজেপি সভানেত্রী মাধবী মুখোপাধ্যায় সহ অন্যান্য বিজেপি কর্মীরা। পিয়াসী পাল জানান বুধবার এই বিলটি রাজ্য সভাতেও পেশ হওয়ার কথা।

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬, অনুযায়ী বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে ভারতে আসা আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের নির্যাতিত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও ক্রীশ্চানদের নাগরিকত্ব প্রদান করা হবে। ছয়টি ধর্মের মধ্যে মুসলিম ধর্মের উল্লেখ না থাকার কারনেই বিরোধিতায় তোলপার হয়ে ওঠে বিরোধীরা। তবে আন্দোলন বা বিরোধিতাকে ছাপিয়ে খুশিতে মশগুল বিজেপি মহল।

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.