news-details
Siliguri

নতুন প্রজন্মের কর্মসংস্থানের পথ বন্ধ করে দিয়েছে নোটবন্দি: বর্ষপূর্তি র ২বছরে মনমোহন 

 

শিলিগুড়ি বার্তা ওয়েবডেস্ক, ০৮ নভেম্বর: নোটবন্দির ফলে দেশের অর্থনৈতিক বিকাশ যেমন থমকে গেছে, ছোটো এবং মাঝারি উৎপাদন ক্ষেত্র ধাক্কা খেয়েছে তেমনি তরুণ প্রজন্মের জন্য বন্ধ হয়েছে কর্মসংস্থানের দরজাও।    নোটবন্দির দুই বছর পূর্ণ হওয়ার দিনে সরকারের এই অর্থনৈতিক সিদ্ধান্তকে তীব্র সমালোচনায় বিদ্ধ করলেন অর্থনীতিবিদ ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।


প্রাক্তন প্রধানমন্ত্রী  দাবি করেছেন, নোটবন্দির প্রভাব থেকে এখনও মুক্ত হতে পারেনি দেশ। সরকারের এই বেহিসেবি সিদ্ধান্তের জন্য এখনও দুর্ভোগে দেশের অসংখ্য মানুষ। শুধু মনমোহন সিংহ নন, নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে দেশ জুড়েই সমস্ত বিরোধী দলের সমালোচনার মুখে পড়েছে মোদী সরকার।

মনমোহন সিংহের বক্তব্য, "সময়ের সঙ্গে নোটবন্দির ক্ষত বেড়েই চলেছে। তা শুধু গড় জাতীয় উপাদন কমিয়ে দেওয়াতেই সীমাবদ্ধ নেই।  মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগীরা এখনও নোটবন্দির ধাক্কা সামলে উঠতে পারেননি। ভারতীয় অর্থনীতিতে নোটবন্দীর ধাক্কা প্রভাব ফেলছে কর্মসংস্থানের হারেও। ভারতীয় অর্থনীতিতে নোটবন্দির ধাক্কা কতটা, তা এখনও হিসেব করা যায়নি"


একই সঙ্গে সরকারের প্রতি মনমোহনের পরামর্শ, ভারতের মতো বিশাল দেশে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে যথেষ্ট প্রস্তুতি ও ভাবনা চিন্তা করার প্রয়োজন আছে। তা না হলে ফল ভুগতে হয় ভারতীয় অর্থনীতিকেই, আর ক্ষতিগ্রস্ত হন দেশের কোটি কোটি সাধারণ মানুষ। প্রাক্তন প্রধানমন্ত্রীর পাশাপাশি নোটবন্দির দ্বিতীয়বর্ষে সরব হয়েছেন রাজ্যের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও। এক টুইট বার্তায় তিনি আজকের দিনকে ‘কালো  দিন’ বলে আখ্যায়িত করেছেন ।

You can share this post!

Comments System WIDGET PACK