Top Stories
  1. বিশ্ব উষ্মায়ন এর প্রভাবে গলছে হিমালয়ের বরফ,বেরিয়ে আসছে একের পর এক পর্বতারোহী,সেনার অবিকৃত মৃতদেহ
  2. উত্তর মুম্বইয়ের লোকসভা কেন্দ্রের সম্ভাব্য কংগ্রেসের  প্রার্থী তালিকায়  একঝাক  বলিউডের  অভিনেত্রীরর নাম।
  3. নবজাতক সন্তানের জন্ম উপলক্ষ্যে রক্ত সংকট মেটাতে রক্তদান শিবিরের আয়োজন করল পরিবার।
  4. নকুলদানা নয় , কেন্দ্রীয় বাহিনীকে মাংস ভাত খাওয়ায় তৃনমূল নেতারা , কমিশনকে অভিযোগ বিজেপির 
  5. সব্যসাচীর সঙ্গে নৈশভোজে বিজেপির রাজ্য সভাপতি, ' দেশ আগে দল পরে' বলে বিজেপি যোগের জল্পনা বাড়ালেন বিধাননগরের মেয়র 
  6. শ্লীলতাহানির ঘটনায় পুলিশি নিষ্ক্রিয়তা ও তৃণমূলের দুই কাউন্সিলারকে গ্রেপ্তারের দাবিতে ট্রেন অবরোধ অর্জুনের সমর্থকরা, স্তব্ধ ট্রেন চলাচল 
  7. ভোটের মুখে গৌতম গড়ে ভাঙ্গন ধরাল  বিজেপি
  8. জেলার গন্ডি পেরিয়ে রাজ্য রাজনীতিতে অভিষেক ঘটিয়ে জননেত্রী  মাফুজাকে প্রনব পুত্রের বিরুদ্ধে প্রার্থী  কেন করল বিজেপি?লিখেছেন কমল কুমার বিশ্বাস 
  9. সুজনকে আইনি নোটিশ অভিষেকের আইনজীবীর, পাল্টা তদন্তের দাবী বাম নেতার
  10. “বিমান বন্দরে কী হয়েছে তার সিসিটিভি ফুটেজ বের করা হোক। যদি একটা সেকেন্ডর ভগ্নাংশও দেখাতে পারে তাহলে রাজনীতি ছেড়ে দেব”:অভিষেক
news-details
Nation

ভারতীয় সেনার হাতে খতম পুলওয়ামা হামলার মূল চক্রী আবদুল রশিদ গাজী  

 

 

নিজস্ব সংবাদদাতা,১৮ই ফেব্রুয়ারি : দীর্ঘ ১২ ঘন্টার লড়াইয়ে ভারতীয় সেনার হাতে খতম জৈশ-ই-মহম্মদের শীর্ষ কমান্ডার আবদুল রশিদ গাজী । রবিবার রাত থেকেই  পুলওয়ামার পিঙ্গলান গ্রামে একটি বাড়িতে বেশ কয়েক জন জঙ্গি লুকিয়ে রয়েছে, এই খবর পাওয়ার পরই শুরু হয়েছিল তল্লাশি। অভিযান চলাকালীনই জঙ্গিরা গুলি চালাতে শুরু করে সেনাবাহিনীর উপরে। পাল্টা গুলি চালায় সেনাও । সেই গুলির লড়াইতে কামরান, হিলাল সহ তিন জঙ্গির মৃত্যু হয় । জানা গেছে কামরানই আসলে রশিদ গাজীর ছদ্মনাম । 

  জৈশ-ই-মহম্মদের সর্বাধিনায়ক মওলানা মাসুদ আজহারের ডান হাত এবং সবচেয়ে বিশ্বস্ত এই রশিদ গাজীকে দায়িত্ব দেওয়া হয়েছিল আজহারের দুই ভাইপো তলহা রশিদ এবং উসমানের মৃত্যুর প্রতিশোধ নেওয়ার । ২০১৭ সালে তলহা এবং গত বছর অক্টোবরে নিরাপত্তা রক্ষীদের হাতে খতম হয় মাসুদের এই দুই ভাইপো । এরপরই গাজীর সঙ্গে মাসুদের আরেক ভাইপো উমেইর এই দায়িত্ব গ্রহন করে । 

  গোয়েন্দা সূত্র অনুযায়ী ডিসেম্বর মাসেই গাজী সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে এবং পুলওয়ামাতে ঘাঁটি গাড়ে । উদ্দেশ্য ছিল বড়সড় ধ্বংসাত্মক হামলার মধ্য দিয়ে  সংসদভবন হামলার অন্যতম পান্ডা আফজল গুরুর মৃত্যু বার্ষিকী ৯ফেব্রুয়ারি উদযাপন করা । ১৩ ফেব্রুয়ারি অবন্তিপুরায় সিআরপিএফ কনভয়ে হামলাই ছিল সেই উদ্দ্যেশ্যপূরণ । 

আফগান যুদ্ধে অভিজ্ঞ আইইডি বানাতে বিশেষজ্ঞ গাজীই বিশেষ ভাবে প্রশিক্ষিত করেছিল ফিঁদায়ে জঙ্গি আদিল দারকে । বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সিআরপিএফ কনভয়ে ধাক্কা মারে দার । ঠিক সেই সময় ঘটনাস্থলে অপর কয়েকজন জঙ্গিকে সঙ্গে হাজির ছিল গাজী । ঘটনার পরেই যারা সিআরপিএফ জওয়ানদের ওপর গুলি চালায় এরাই । সিআরপিএফ প্রত্যাঘাত করলে এরা পিছু হটে । 

বৃহস্পতিবারের সেই হামলার জায়গা থেকে ৮ কিলোমিটার দূরে এই পিঙ্গলান গ্রাম । রবিবার সকাল ১০টা অবধি এখানে গুলির লড়াই চলার খবর পাওয়া গেছে ।  জঙ্গিদের সঙ্গে গুলি বিনিময়ের ফলে প্রাণ হারিয়েছেন মেজর-সহ চার জওয়ান। গুলির লড়াইয়ের মাঝে পড়ে নিহত হয়েছেন এক স্থানীয় বাসিন্দাও। 

সিআরপিএফ ও ভারতীয় সেনার যৌথ অভিযানে উড়িয়ে দেওয়া হয়েছে গাজীর ঘাঁটি । জৈশ জঙ্গিদের মদত দেওয়ার আভিযোগে আটক করা হয়েছে প্রায় ৩০জনকে । জানা গেছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল নিজেই খবরটা দিয়েছেন প্রধানমন্ত্রীকে ।

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.