Breaking News

সাদা কালো আর নয়,এবার তৈরি হবে রঙিন ভোটার কার্ড

Image
 

নিউজ ডেস্ক,শিলিগুড়ি বার্তা,১৫ মার্চ:ভারত ডিজিটাল ভারতের দিকে ফের আরও একধাপ এগিয়ে গেল।ভারতের নির্বাচন কমিশন এবার  নতুন ভাবে নাগরিকের পরিচয় পত্র আনতে চলেছে। নতুন রুপে সাজতে চলেছে ভোটার কার্ড। পুরোনো জমানার ভোটার কার্ড বদলে তা হয়ে যাচ্ছে নতুন রুপ।দীর্ঘদিন ধরেই মানুষ পরিচয়পত্র হিসেবে ব্যবহার করত  পাতলা সাদামাঠা ভোটার কার্ড এবং সেটি ছাপানো হত কাগজের উপর এবং সেটি ল্যামিনেশন করে তুলে দেওয়া হত। কিন্তু এবার এই নিয়ম থেকে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় নির্বাচন কমিশন।
এখন কাগজে ছাপার পর ল্যামিনেশন প্রক্রিয়া নয়, তা হয়ে যাচ্ছে ডিজিটাল। নতুন ভোটার কার্ড হবে সম্পুর্ন প্লাস্টিক নির্মিত। তাতে দেওয়া যাবে রঙিন ছবিও। নতুন ভোটার কার্ডে যে ছবি দেওয়া হবে তা অবশ্যই পাসপোর্ট সাইজ হতে হবে। কোনোরকম মুখ ঢাকা অথবা সানগ্লাস পরা ছবি গ্রহনযোগ্য হবে না। পুরোনো জমানায় যে সাদাকালো ছবি পরিচয়পত্রে দেওয়া হত তাতে ব্যক্তি নিজেকে চিনতেই ভিরমি খেতেন। আসল ছবির সাথে ভোটার কার্ডের ছবির যেনো আকাশপাতাল ফারাক।

তাই এবার ভারতীয় নির্বাচন কমিশনের এই নতুন সিদ্ধান্তে স্বভাবতই খুশি নতুন ভোটাররা। তাদের হাতে তুলে দেওয়া হবে রঙিন এপিক কার্ড। শুধু নবীন ভোটার নয়, এই সুবিধা পাবেন পুরোনো ভোটাররাও। খরচ হবে মাত্র ২৫-৩০ টাকা। তার জন্য আট নম্বর ফর্ম পুরোন করতে হবে। অনলাইনেও আবেদন করা যাবে। ২১ লক্ষ নতুন ভোটার ছাড়াও যারা সংশোধনের জন্য আবেদন করবেন তারাও পাবেন ডিজিটাল এই রঙিন এপিক কার্ড। এই কাজ কর্ণাটকে শুরু হয়ে গিয়েছে।
কিন্তু রঙিন পরিচয় পত্র কেন?
তাতে কমিশন কর্তারা জানিয়েছেন, অনেক সুবিধা থাকছে। প্রযুক্তির সুবিধা এবং বারকোড ও নম্বর অদৃশ্য থাকার ফলে আরও বেশি নিরাপদ হবে এই নতুন পরিচয় পত্র।

Share With:


Leave a Comment

  

Other related news