Top Stories
  1. বান্ধবীর সাথে ঘুরতে গিয়ে ধর্ষিতা কিশোরী!
  2. 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি' দেবের এমনটাই অবস্থা'র কথা জানালেন বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি!
  3. লোকসভা ভোটের আগে জয়নগরে তৃণমুলের বিপর্যয়, রাতারাতি তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান!
  4. রাত পোহালেই তৃতীয় দফা ভোট, কর্মীদের ব্যস্ততা তুঙ্গে
  5.  চুরির দায়ে শ্রীঘরে  ভুয়া সন্ন্যাসী।  
  6. সম্পত্তি বিবাদ, মাকে পিটিয়ে খুন করে গাছে ঝুলিয়ে দিয়ে ফেরার ছেলে, গ্রেপ্তার পুত্রবধু
  7. গন্ডারের খড়্গ  নয় পায়ের হাড়  পাচার করতে গিয়ে গ্রেপ্তার ২ যুবক
  8. গাড়ির সঙ্গে বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু এক যুবকের, গুরুতর আহত ১!
  9. তৃণমূলের যুবরাজের  হেলিপ্যাড নামাতে নিধন প্রাচীন অশ্বত্থ গাছ ! সিভিজিলে অভিযোগ সিপিআইএমের। 
  10. পরিবহন দপ্তরের কর্মীদের কীর্তিকলাপ,অফিসে বসেই দেদার মদ্যপান, ভাইরাল ভিডিও
news-details
Entertainment

মুক্তি পাচ্ছে উত্তরবঙ্গের কাহিনি ও প্রেক্ষাপটে তৈরি বাংলা ছবি 'দোতারা'

শিলিগুড়ি, ০৯ জানুয়ারি: উত্তরবঙ্গের অপরূপ নৈসর্গিক স্থানগুলি বারবার ব্যবহৃত হয়েছে বহু চলচিত্রের চিত্রায়নে। কিন্তু উত্তরবঙ্গের সমস্যা ও কাহিনী নির্ভর পূর্ণ দৈর্ঘ্যের ছবি টালিগঞ্জে সেভাবে তৈরি হয়নি। এবার সেই আক্ষেপ পূরণ হতে চলেছে। আগামী এগারো জানুয়ারি মুক্তি পেতে চলেছে ষোলআনা উত্তরবঙ্গের গল্পের উপর নির্মিত ছবি 'দোতারা'। শিলিগুড়ি বার্তার পাঠকদের জন্য ছবির বিষয়ে এই বিশেষ প্রতিবেদন লেখার জন্য সরাসরি টালিগঞ্জের পরিবেশকের দফতরে ঢুঁ মারলেন চলচিত্র প্রতিবেদক শ্রী বাপন দাঁমুক্তি আসন্ন এই ছবির বিষয়ে পাওয়া গেলো উত্তরবঙ্গের চলচ্চিত্র প্রেমীদের মন ভালো করে দেওয়ার মতো খবর।

মানচিত্র অথবা ইতিহাসের জটিলতায় না থেকেও বলা যায় প্রতিমুহূর্তে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ভূখন্ডে জনজাতি তার স্বাতন্ত্র‍্য হারাচ্ছে। কোচবিহার, ১৯৪৯ সালে ভারতের মানচিত্রে একটি প্রদেশ হিসাবে বাংলার উত্তর অংশে একটি জেলার অন্তর্ভুক্ত ছিল।  কিন্তু ১৯৫০ সালে এটি পশ্চিমবঙ্গের একটি জেলা হয়ে ওঠে। এই এলাকার অধিবাসীরাই  রাজবংশী নামে পরিচিত। এখনও তাদের মনের মধ্যে একটি অভিযোগ আছে কারণ তারা বিশ্বাস করে যে তারা সম্পূর্ণরূপে জাতিগত গোষ্ঠী হিসাবে বঞ্চিত। যদিও তারা বাংলারই একটি অংশ কিন্তু বরাবরই অবহেলিত। তাদের নিজস্ব সংস্কৃতি আছে, উপভাষা যা রাষ্ট্র কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত ছিল না। দুর্ভাগ্যবশত,এই মানসিকতা থেকে একটি আঞ্চলিক আন্দোলন গড়ে  ওঠে এবং উত্তর পূর্ব ভারতের জঙ্গি গোষ্ঠী মদত পুষ্ট হতে থাকে। রাজবংশী আন্দোলনের এই প্রেক্ষাপটকে কেন্দ্র করে পরিচালক  অমিতাভ দাশগুপ্ত তৈরি করেছেন তাঁর ছবি ‘দোতারা’।

‘দোতারা’ দুই প্রধান চরিত্র স্নাতা ও দেবদত্ত। স্নাতা  মিত্র, একজন সাংবাদিক । রাজবংশী আন্দোলনের সত্য আবিষ্কারের চেষ্টায় আলাপ হয় ওই এলাকারই ছেলে দেবদত্ত বর্মণের সঙ্গে। দেবদত্ত একজন বিখ্যাত গায়ক হলেও রাজবংশী আন্দোলনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। প্রধানত তাঁর নেতার নির্দেশে তিনি আন্দোলনের স্বার্থে স্নাতার সঙ্গে একটি সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করে। কিন্তু তাদের বন্ধুত্ব গভীর সম্পর্কে পরিণত হয়। ধীরে ধীরে দেবদত্তের মনে হয় যে তাদের আন্দোলন মূলত তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করছে। দেবদত্ত ফিরে আসার চেষ্টা করে মূল স্রোতে, শুরু হয়  নেতার সঙ্গে দ্বন্দ্ব!

তারপর ? উত্তর পাওয়া যাবে আগামি ১১ জানুয়ারি। কারন ওই দিনই মুক্তি পাচ্ছে তাপসী দাশগুপ্ত কমিউনিকেশন প্রযোজিত ‘দোতারা’।  উত্তরবঙ্গের কাহিনী ও প্রেক্ষাপটে নির্মিত এই ছবি পরিবেশন করছেন উত্তরবঙ্গেরই চলচিত্র প্রযোজক শ্রী নুরুল হাসান। হাসান ফিল্মসের পরিবেশনায় এই ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই।

মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সুব্রত দত্ত, রাজেশ শর্মা, সোনালী চৌধুরী প্রমুখ। ছবির ডি ও পি বাদল সরকার ও শুভেন্দু মণ্ডল। সম্পাদনা করেছেন তাপস চক্রবর্তী । সঙ্গীতের দায়িত্বে রয়েছেন শঙ্কু মিত্র ও  কল্যান সেন বরাট । শান , জাভেদ আলি, রাঘব চ্যাটার্জি , সোহম, মধুশ্রী , লোপামুদ্রা মিত্রা , স্মিতা রক্ষিতর মত প্রথিতযশা শিল্পীরা গান গেয়েছেন ‘দোতারা’ জন্য। পরিচালক  অমিতাভ দাশগুপ্তের দীর্ঘ দিনের পরিশ্রম ‘দোতারা’। এখন অপেক্ষা দর্শকরা উত্তরবঙ্গের কাহিনী নির্ভর এই ছবিকে কতটা ভালবাসা দেয় তা দেখার।

You can share this post!

Comments System WIDGET PACK

Download Our Android App from Play Store and Get Updated News Instantly.